রামুতে অবৈধভাবে বালু উত্তোলন করায় লাখ টাকা জরিমানা

রামু প্রতিনিধি •

কক্সবাজারের প্রধান নদী বাঁকখালীর বিভিন্ন পয়েন্টে ড্রেজার মেশিন বসিয়ে অবৈধ বালু তোলার দায়ে একজন ইজারাদারকে লাখ টাকা জরিমানা করেছে রামু উপজেলা প্রশাসন।

সোমবার দুপুর তিনটার দিকে ফঁতেখারকুল ইউনিয়নের বাজার সংলগ্ন বাঁকখালী নদী থেকে ড্রেজার বসিয়ে বালু উত্তোলনের সময় রামু উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নিরুপম মজুমদার মোবাইল কোর্ট পরিচালনা করেন।

দক্ষিণ হাইটুপি এলাকায় বাঁকখালী নদীতে পরিবেশের ক্ষতি করে অবৈধ উপায়ে বালু তোলায় ইজারাদার নুরুল হক চৌধুরী (৪৭) নামের এক ব্যক্তিকে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ এর ধারা ১৫(১) মোতাবেক ১,০০,০০০ (এক লক্ষ) টাকা অর্থদন্ড দেন আদালত।

পাশাপাশি বালু তোলায় ব্যবহার করা দুটি ড্রেজার মেশিন জব্দ করে ফঁতেখারকুল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সিরাজুল ইসলাম ভুট্টোর জিম্মায় দেওয়া হয় ও অর্থদণ্ড আদায় করা হয়৷

গত ২৯ আগস্ট সোমবার ‘শতাধিক অবৈধ ড্রেজার গিলে খাচ্ছে বাঁকখালী’ শিরোনামে সংবাদ প্রকাশ হয়। এদিকে সংবাদ প্রকাশের পর পরিবেশবাদী বিভিন্ন সংগঠনের কর্মীরা উদ্বেগ প্রকাশ করেন।

অভিযানে বিষয়ে জানতে চাইলে সহকারী ভূমি কমিশনার(রামু) নিরুপম মজুমদার জানান, “আজকে সুন্দরভাবেই অভিযান সম্পন্ন হয়েছে। পাশাপাশি আরও যেসব অবৈধ ড্রেজারে বালু তোলা হচ্ছে সেসব পয়েন্টে ধাপে ধাপে অভিযান পরিচালনা করা হবে। অবৈধ বালু ব্যবসায়ীরা বালু লুট বন্ধ না করলে কঠোর হবে প্রশাসন।”

বাঁকখালী নদী রক্ষায় এর আগেও এলাকার সচেতন মহল সোচ্চার হলেও ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা বালু তোলায় জড়িত থাকায় ভয়ে কেউ মুখ খুলেননি। পরিবেশ ও নদীর প্রতিবেশ রক্ষায় নিয়মিত অভিযানের দাবী স্থানীয়দের।